গুগল শীঘ্রই নিয়ে আসতে চলেছে অ্যান্ড্রয়েড ১৩

Please Share

গুগলের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে চলেছে ১১ এবং ১৩ মে। এটিকে বলা যেতে পারে গুগলের বার্ষিক ডেভলপার কনফারেন্স। মনে করা হচ্ছে ওই সম্মেলনেই ঘোষণা করা হতে পারে অ্যান্ড্রয়েড ১৩ (Android 13) লঞ্চের দিন। গত বছর গুগলের বার্ষিক ডেভলপার কনফারেন্স অনুষ্ঠিত হয়েছিল অনলাইনে। কিন্তু এ বার গুগলের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে চলেছে ক্যালিফোর্নিয়ার শোরলাইন অ্যাম্ফিথিয়েটারে (Shorlina Amphitheatre)। সেখানেই ঘোষণা করা হতে পারে অ্যান্ড্রয়েড ১৩ সম্পর্কে।

অ্যালফাবেটের (Alphabet) CEO সুন্দর পিচাই (Sundar Pichai) ট্যুইট করে জানিয়েছে যে, এই বছর ফিরতে চলেছে গুগলের বার্ষিক ডেভলপার কনফারেন্স অনুষ্ঠান। শোরলাইন অ্যাম্ফিথিয়েটারে মে মাসের ১১ এবং ১৩ তারিখে অনুষ্ঠিত হতে চলেছে এই অনুষ্ঠান। এর নাম দেওয়া হয়েছে #GoogleIO। অ্যালফাবেটের CEO সুন্দর পিচাই জানিয়েছেন যে আসন্ন কনফারেন্সে জোর দেওয়া হবে অ্যান্ড্রয়েড ১৩-র উপরেই। গুগলের এই অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিতে পারবেন সাধারণ মানুষও। তবে তাঁদের সংখ্যা সীমিত। গুগলের মুখপাত্র জানিয়েছেন যে, তাঁরা সম্পূর্ণ বিনামূল্যে ভার্চুয়ালি যোগ দিতে পারবে এই অনুষ্ঠানে। GoogleIO ২০২২ এর রেজিস্ট্রেশন সম্পূর্ণ বিনামূল্যে করা যাবে। গুগলের তরফে খুব তাড়াতাড়ি সম্পূর্ণ রেজিস্ট্রেশন শুরু হবে।

GoogleIO ২০২২ এ কী কী ঘোষণা হতে পারে?গুগলের বার্ষিক ডেভলপার কনফারেন্স অনুষ্ঠানে অ্যান্ড্রয়েড ১৩ এর উপরে জোর দেওয়া হতে পারে। একই সঙ্গে নিয়ে আসা হতে পারে অ্যান্ড্রয়েড ১২-এর নতুন সংস্করণ। মনে করা হচ্ছে, চলতি বছর অক্টোবরের মধ্যেই বাজারে চলে আসতে পারে অ্যান্ড্রয়েড ১৩। গত বছরে গুগলের বার্ষিক ডেভলপার কনফারেন্স অনুষ্ঠানে ঘোষণা করা হয়েছিল অ্যান্ড্রয়েড ১২ (Androod 12), মেটিরিয়াল ইউ (Material You), ওয়ার ওএস ৩ (Wear OS 3), গুগল ওয়ার্কস্পেস (Google Workspace) এবং গুগল স্টারলাইন (Google Starline)।